কৃপা বসু

পৃথিবী বিষমুক্ত হবেই একদিন



পৃথিবী বিষমুক্ত হলেই আমি নদীর কাছে যাবো, জলের ভেতর পা ডুবিয়ে অনেকক্ষন বসবো, খুব ক্লান্ত হয়ে একটু সন্ধের দিকে জলের ধারে গিয়ে বসলে, একটা অদ্ভুত ঠান্ডা হাওয়া দেয় সেই সময়! বড্ড শীত করে বুকের ভেতর....

কত স্মৃতি, কত মানুষ, কত ডাকনাম, ছেলেবেলায় সাইকেল চালাতে গিয়ে পড়ে যাওয়ার দিনগুলো মনে পড়ে যায়....

পৃথিবী বিষমুক্ত হলেই আমি হাওয়ার ভেতর দু হাত খুলে আকাশের তলায় এসে দাঁড়াবো, চোখ থেকে জল গড়িয়ে পড়বে! সে জল বড় শান্তির! মানুষকে কাছে পাবার জল, মানুষকে আবার কাছ থেকে ছুঁয়ে দেখার জল, জড়িয়ে ধরে বুকের শব্দ শুনতে পাওয়ার জল!...

পৃথিবী বিষমুক্ত হলেই আমি একটা কাগজের ঠোঙার মতো গাড়ির ধোঁয়ার পেছনে পাক খেতে খেতে উড়ে যাবো। নামতা গোনার মতো মানুষের ঢেউ গুনবো পার্কে বসে....

 পৃথিবী বিষমুক্ত হলেই কোনও একটা গাছের নীচে গিয়ে অনেকক্ষন বসে থাকবো, এমনিই বসে থাকবো! কারোর সাথে কোনো কথা বলবো না, কারোর জন্য কোনো অপেক্ষা করবো না, কারোর জন্য নিজেকে, নিজের অনুভূতিকে খরচ করবো না!

শুধু মানুষের সাথে মানুষের কথা বলা, বাজারের ব্যাগ হাতে দরদাম করে সবজি বাজার করা, কালবৈশাখীর ঝড়ে ছাতা মাথায় দৌঁড়ে বাড়ি ফেরা, বাচ্চাদের বৃষ্টি ভিজে আম কুড়ানো, 

গলির ভেতর অন্ধকারে প্রেমিক প্রেমিকার ঘাড়ে মুখ রেখে চুলের গন্ধ নেওয়া, বাচ্চা কোলে কৃষক বৌয়ের তীব্র রোদে মাঠে কাজ করা, মুখে খাবার নিয়ে পাখিদের উড়ে যাওয়া দেখবো....

আমি মাঝরাতের প্রবল বৃষ্টিতে ভিজতে চাই, মেঘলা দুপুরে আইসক্রিমকাকুর কাছে আইসক্রিম কিনতে চাই! শিশির ভেজা সকাল বেলায় খালি পায়ে ঘাসের উপর শুয়ে থাকতে চাই....

আমি শুধু শান্তি পেতে চাই, আমি শুধু মুখ নামিয়ে বেঞ্চি পেতে রোদ গড়ানো বিকেল বেলায় বসতে চাই মায়া জড়ানো, মানুষের পায়ের ছাপ ফেলে যাওয়া কোনো ঘাটে!...

Comments

পাঠকের পছন্দ